আসসালামুয়ালাইকুম। রমজান শুরু হওয়ার পর থেকেই প্রস্রাবের রাস্তায়
সমস্যা হচ্ছে। অনেক সময় নিয়ে প্রস্রাব করলেও নামাযের সিজদায় গেলে
তলপেটে চাপ পরলে মনে হয় যেন ২/১ ফোটা প্রস্রাব বের হয়ে গেছে। সত্যিই
যদি এরকম হয়ে থাকে তাহলে কি নামায ভেঙ্গে যাবে? যদি নামায হয়ে যায়,
তাহলে ওই লুংগি দিয়ে পরবর্তী ওয়াক্তের নামায পড়া যাবে কিনা?
প্রস্রাবের পর এমনিতে কোনো সমস্যা হয় না, তবে নামাজের সিজদায় বা এমনিতে
ঝুকলেও মনে হয়ে প্রস্রাবের ফোটা বের হইতেসে। এমতাবস্থায় কি করণীয়?
দয়া করে শীঘ্রই জানাবেন।
মো: আশিকুর রহমান, ঢাকা
কিন্তু নতুন নামাযের সময় আসলে নতুন করে অজু করতে হবে, তবে নতুন জামা পড়া আবশ্যক নয়। কিন্তু পবিত্র জামা পরিধান করে নেয়া উত্তম।
وصاحب عذر من به سلس) بول لا يمكنه إمساكه (أو استطلاق بطن أو انفلات ريح أو استحاضة) أو بعينه رمد أو عمش أو غرب، وكذا كل ما يخرج بوجع ولو من أذن وثدي وسرة (إن استوعب عذره تمام وقت صلاة مفروضة
১-হাশিয়াতুত তাহতাবী আলা মারাকিল ফালাহ-১৪৮-১৫১
২-ফাতওয়ায়ে শামী-১/৫০৪-৫০৫
৩-মাজমাউল আনহুর-১/৮৪
সমস্যা হচ্ছে। অনেক সময় নিয়ে প্রস্রাব করলেও নামাযের সিজদায় গেলে
তলপেটে চাপ পরলে মনে হয় যেন ২/১ ফোটা প্রস্রাব বের হয়ে গেছে। সত্যিই
যদি এরকম হয়ে থাকে তাহলে কি নামায ভেঙ্গে যাবে? যদি নামায হয়ে যায়,
তাহলে ওই লুংগি দিয়ে পরবর্তী ওয়াক্তের নামায পড়া যাবে কিনা?
প্রস্রাবের পর এমনিতে কোনো সমস্যা হয় না, তবে নামাজের সিজদায় বা এমনিতে
ঝুকলেও মনে হয়ে প্রস্রাবের ফোটা বের হইতেসে। এমতাবস্থায় কি করণীয়?
দয়া করে শীঘ্রই জানাবেন।
মো: আশিকুর রহমান, ঢাকা
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
যেহেতু ঝুঁকলেই পেশাবের ফোটা বের হচ্ছে, তাই আপনি মাজূর। আর মাজূরের
বিধান হল, এক নামাযের সময় হলে উক্ত নামাযের সময় যতক্ষণ আছে, ততক্ষণ এক অজু ও
কাপড় পরিহিত অবস্থায় সব ধরণের নামায পড়তে পারবে।কিন্তু নতুন নামাযের সময় আসলে নতুন করে অজু করতে হবে, তবে নতুন জামা পড়া আবশ্যক নয়। কিন্তু পবিত্র জামা পরিধান করে নেয়া উত্তম।
وصاحب عذر من به سلس) بول لا يمكنه إمساكه (أو استطلاق بطن أو انفلات ريح أو استحاضة) أو بعينه رمد أو عمش أو غرب، وكذا كل ما يخرج بوجع ولو من أذن وثدي وسرة (إن استوعب عذره تمام وقت صلاة مفروضة
بأن لا يجد في جميع وقتها زمنا
يتوضأ ويصلي فيه خاليا عن الحدث (ولو حكما) لأن الانقطاع اليسير ملحق
بالعدم (وهذا شرط) العذر (في حق الابتداء، وفي) حق (البقاء كفى وجوده في
جزء من الوقت) ولو مرة (وفي) حق الزوال يشترط (استيعاب الانقطاع) تمام
الوقت (حقيقة) لأنه الانقطاع الكامل.
(وحكمه الوضوء) لا
غسل ثوبه ونحوه (لكل فرض) اللام للوقت كما في – {لدلوك الشمس} [الإسراء:
78]- (ثم يصلي) به (فيه فرضا ونفلا) فدخل الواجب بالأولى (فإذا خرج الوقت
بطل) أي: ظهر حدثه السابق،
(الدر المختار مع رد المحتار، كتاب الطهارة، مطلب فى احكام المعذور-1/504-505
তথ্যসূত্র১-হাশিয়াতুত তাহতাবী আলা মারাকিল ফালাহ-১৪৮-১৫১
২-ফাতওয়ায়ে শামী-১/৫০৪-৫০৫
৩-মাজমাউল আনহুর-১/৮৪