পি এইচ পি দ্বারা টেক্সট প্রদর্শন (Display text by PHP)

সাধারণত কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার জন্য হাতে খড়িঁ  নিতে হয় কোন একটি বাক্য বা Hello world এর অনুরূপ কিছু শব্দ প্রদর্শণের মাধ্যমে। পি এইচ পি তে echo এবং print ব্যবহার করে যে কোন বাক্য খুব সহজেই প্রদর্শন করা যায়। এ জন্য প্রথমে echo অথবা print কি ওয়ার্ড লেখতে হবে, এর পর যেহেতু যে কোন বাক্য একটি স্টিং হিসেবে বিবেচিত হয়, তাই ডাবল কোটেশন (“”) এর মধ্যে বাক্যটি লেখেতে হবে। এর পর একটা সেমিকলন (;) দিয়ে শেষ করতে হবে অর্থাৎ echo "…………….."; অথবা print "…………….."; এর অনুরূপ। যেমন <?php echo "Welcome to Tutorialbd"; ?> অথবা <?php print "Welcome to Tutorialbd"; ?> । তাহলে ব্রাউজারে Welcome to Tutorialbd লেখাটি প্রদর্শিত হবে। Welcome to Tutorialbd এর পরিবর্তে যে কোন লেখা প্রদর্শন করা যাবে। echo "…………….."; অথবা print "…………….."; এর ডাবল কোটেশন (“”) এর মধ্যে HTML ট্যাগ সমূহ যেমন <h1></h1><h2></h2><p></p><b></b><i></i> ইত্যাদি ব্যবহার করা যাবে। উদাহরণ স্বরূপ echo "<h1>We are learning PHP</h1>"; ।

অনুশীলন প্রজেক্ট

<html>
<head>
<title> www.tutohost.com</title>
<style>
body{background:#FFC;}
h2{color:#F03;}
h1{color:#C60;}
</style>

</head>
<body>
<?php
echo "Welcome to Tutorialbd";
?>
<?php echo "<br />"; ?>
<?php
print "Welcome to Tutorialbd";
?>
<?php print "<br />"; ?>
<?php
echo "<h1>We are learning PHP</h1>";
?>
<?php echo "<br />"; ?>
<?php
echo "<b>We are learning PHP</b>";
?>
<?php echo "<br />"; ?>
<?php
echo "<i>We are learning PHP</i>";
?>
</body>

</html>
উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। এ কাজটিকে সহজে করার জন্য htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দেয়া যেতে পারে। XAMPP Running অবস্থায় থাকলে index.php  ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php । আর যদি htdocs ফোল্ডারের মধ্যে কোন নতুন ফোল্ডার যেমন site নামে একটা ফোল্ডার তৈরি করে তার মধ্যে index.php ফাইলটিকে রাখা হয় তাহলে ব্রাউজারের এড্রেস বারে লেখতে হবে http://localhost/site/index.php । তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে। 


  • echo "Welcome to Tutorialbd"; প্রকাশ করে echo দ্বারা Welcome to Tutorialbd প্রদর্শন করা হয়েছে।
  • <?php echo "<br />"; ?> প্রকাশ করে একটা লাইন ব্রেক তৈরি করা হয়েছে।
  • print "Welcome to Tutorialbd"; প্রকাশ করে print দ্বারা Welcome to Tutorialbd প্রদর্শন করা হয়েছে।
  • echo "<h1>We are learning PHP</h1>"; প্রকাশ করে echo এর ডাবল কোটেশন (“”) এর মধ্যে HTML ট্যাগ <h1></h1> ব্যবহার করা হয়েছে। ব্রাউজারে লেখাটি বড় দেখাচ্ছে।
  • echo "<b>We are learning PHP</b>"; প্রকাশ করে echo এর ডাবল কোটেশন (“”) এর মধ্যে HTML ট্যাগ <b></b> ব্যবহার করা হয়েছে। ব্রাউজারে লেখাটি বোল্ড বা মোটা দেখাচ্ছে।
  • echo "<i>We are learning PHP</i>"; প্রকাশ করে echo এর ডাবল কোটেশন (“”) এর মধ্যে HTML ট্যাগ <i></i> ব্যবহার করা হয়েছে। ব্রাউজারে লেখাটি ইটালিক বা বাঁকা দেখাচ্ছে।

নবীনতর পূর্বতন